কর্ম পরিকল্পনা ও অংশগ্রহণ

আপনার আগ্রহের জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনি যদি নিজেকে এই সাইবার যুগে প্রতিষ্ঠিত করতে চান তাহলে নিজেকে প্রকাশ করতে সীমিত পরিসর ছাড়াও দেশ এবং বিশ্বব্যাপী নিজেকে এবং শিক্ষক হিসাবে আপনার ছাত্রকে তুলে ধরতে পারবেন। এই জন্য আপনার বর্তমান পেশা ও কর্মজীবনে কোন প্রভাব পড়বে না। তবে যুগের সাথে তাল মিলিয়ে একটি নতুন অধ্যায় হিসাবে এখানে একজন নিবন্ধিত শিক্ষক হিসাবে থাকবেন এবং সময়ের পরিবর্তনের সাথে সাথে নিজের ইচ্ছে মত কাজ করার সকল সুযোগ উন্মুক্ত থাকবে।

এখানে প্রাক-প্রাইমারি থেকে ডক্টরাল লেভেল পর্যন্ত বিকল্প শিক্ষা সহায়তার একটি আধুনিক ব্যবস্থা করা হচ্ছে। আমরা যেহেতু এই প্লাটফর্মটি নতুন ভাবে শুরু করছি তাই সময় ও তথ্য প্রযুক্তির পরিবর্তনের সাথে সাথে আমাদেরকেও পরিবর্তন করতে হবে। তাই বতর্মান কর্মপরিকল্পনার কিছু তথ্য নিচে তুলে ধরা হল। আপনি যদি আগ্রহী হন, তাহলে ফর্ম-ক এবং আপনার প্রোফাইল পূরণ করে ইমেইল করতে হবে, যা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে, তবে আপনার জাতীয় পরিচয় পত্র ও প্রতিষ্ঠানিক পরিচয় পত্র প্রকাশ করা হবে না।

আমরা জানি যে, বাংলাদেশে বর্তমান সকল ধরণের শিক্ষা ব্যবস্থায় (বাংলা ভার্সন, ইংরেজি ভার্সন ও মাদ্রাসা শিক্ষা) তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীতে পাঠ্য পুস্তক হিসাবে প্রাথমিক বিজ্ঞান বইটিতে দুটি করে অধ্যায় তথ্য ও প্রযুক্তি নিয়ে দেওয়া হয়েছে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শাখার শিক্ষর্থীদের জন্য ১০০ নম্বরের জন্য বাধ্যতামূলক হিসাবে পড়ানো এবং হাতে কলমে শিক্ষার ব্যবস্থা রয়েছে। তৃতীয় শ্রেণীতে তথ্য ও প্রযুক্তি সম্পর্কে প্রাথমিক ধারণা দিয়ে শুরু করে নবম ও দশম শ্রেণীতে ৬টি অধ্যায়ের মধ্যে ৪টিতে রয়েছে আমার শিক্ষায় ইন্টারনেট, আমার লেখালেখি ও হিসাব, মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স, ডেটাবেজ এর ব্যবহার এবং একাদশ ও দ্বাদশ শ্রেণীতে ৬টি অধ্যায়ের মধ্যে ৫টিতে রয়েছে কমুনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং, সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস, ওয়েব ডিজাইন ও HTML পরিচিতি, প্রোগ্রামিং ভাষা, ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম, যা শিক্ষক হিসাবে আমাদের সবারই জানা আছে। এই সব কিছুই সুন্দর এবং আশার আলো নতুন প্রজন্মের জন্য। নয় বছরের তথ্য ও প্রযুক্তির এই ধরণের বাধ্যতামূলক পাঠ্যপুস্তক শিক্ষা শেষে কোবিড-১৯ মহামারীতে গত এইচএসসি-তে অটো পাশ দিয়ে দিতে হয়েছে। আগামী পরীক্ষাগুলি এখনও অনিশ্চিত।

কোভিড-১৯ মহামারী সমাধান হয়তঃ একদিন হয়ে যাবে। তবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যে বিপ্লব পৃথিবীতে চলছে তার সাথে তাল মিলিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। তাই আমাদের উদ্দেশ্য হচ্ছে প্রযুক্তির সহাযতায় আমরা আমাদের শিক্ষার্থীদিগকে শিক্ষা সহায়তা দেয়া। আমরা বর্তমানে যে পদক্ষেপ নিয়েছি তা হচ্ছে:

প্রথমতঃ বর্তমানে বিভিন্ন মাধ্যমে ভিডিও টিউটোরিয়াল  রয়েছে যেমন সংসদ টিভির ইউটিউব, তাছাড়াও একক ব্যক্তির বিভিন্ন শিক্ষণীয় ভিডিও ক্লাস রয়েছে। এই সব ভিডিও গুলি গুছানো নেই। তাই আমরা আমাদের ওয়েবসাইটে  এমন একটি লিংক থাকবে যেখানে বিষয় এবং অধ্যায় অনুযায়ী গুছিয়ে রাখব, যেন একজন শিক্ষার্থী সহজে এবং দ্রুত তার কাঙ্খিত টিউটোরিয়ালটি পেয়ে যায়। এই ক্ষেত্রে আপনি যে বিষয় শিক্ষকতা করছেন, সেই বিষয়ের জন্য একটি একটি করে ভিডিও আপনার ব্যক্তিগত অথবা অন্য কোন নেটওয়ার্কে আপলোড করতে পারেন যেমন  ইউটিউবে রাখতে পারেন। সেখানে আপনি একদিকে যেমন ইউটিউব থেকে আর্থিক লাভবান হতে পারেন, অন্যদিকে আপনার বিষয়ে আপনি শুধুমাত্র আপনার বর্তমান প্রতিষ্ঠানেই নয় বরং সারা বাংলাদেশের শিক্ষার্থীর কাছে একজন জনপ্রিয় শিক্ষক হয়ে উঠবেন। যেমন উচ্চ মাধ্যমিক শ্রেণীর আইসিটির তৃতীয় অধ্যায়ের ৩০ মিনিটের এই লিংকটির https://www.youtube.com/watch?v=p66DdlYyUz4 ৮ লক্ষ ৬১ হাজারের উপরে শিক্ষার্থী ইতিমধ্যে উপকৃত হয়েছে বিনামূল্যে এবং যিনি এই ভিডিওটি করেছেন তিনিও আর্থিক ভাবে ইউটিউব থেকে লাভবান হয়েছেন। তাই এই কার্যক্রমে কোন শিক্ষকের সাথে আমাদের কোন ধরণের আর্থিক প্রতিশ্রুতি নেই, তবে আমরা আপনার ভিডিওটি প্রচারে অবশ্যই একটি বিরাট ভূমিকা থাকবে।

দ্বিতীয়তঃ আপনাকে কোথাও যেতে হবে না, আমরা সারা বাংলাদেশের শিক্ষার্থীর বিষয় ও অধ্যায় ভিত্তিক সমস্যা গুলি নিয়ে বিশেষ টিউটোরিয়াল ক্লাসের ব্যবস্থা করব। আপনি আমাদের সাথে আপনার সংযুক্ত হলে, প্রতি টিউটোরিয়ালের জন্য আর্থিক সুবিধা পাবেন। অবশ্যই তা নির্ভর করবে অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও সংযুক্ত ফর্ম-ক এর হিসাব অনুযায়ী।

তৃতীয়তঃ  আমরা সবসময়ই শ্রেণি ও বিষয় ভিত্তিক বহু নির্বাচনী প্রশ্নপত্রের মাধ্যমে শিক্ষার্থীর জন্য পরীক্ষা নিব। এই পরীক্ষা যেহেতু কম্পিউটারই মূল্যায়ন করবে তাই মূল্যায়নের জন্য আপনার অংশগ্রহণ সীমিত। তবে এখানে আপনার অংশগ্রহণ প্রশ্নপত্র তৈরিতে অবশ্যই থাকবে। এই ক্ষেত্রে আপনার আর্থিক সুবিধার বিষয়টির জন্য সংযুক্ত ফর্ম-ক দেখুন।

চতুর্থতঃ  বহু নির্বাচনী প্রশ্নপত্র ছাড়াও সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর ও এসাইনমেন্ট ব্যবস্থা থাকবে। যেখানে আপনি প্রশ্নপত্র তৈরি ও মূল্যায়ন উভয় ক্ষেত্রে অংশগ্রহণ করতে পারবেন। আর্থিক হিসাবের জন্য সংযুক্ত ফর্ম-ক দেখুন।

পঞ্চমতঃ শ্রেণিকক্ষের শিক্ষার বাইরেও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে জেলা ও বিভাগ  ভিত্তিক মেধা যাচাই করে দেশ ও আন্তজার্তিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিভিন্ন পদক্ষেপ নিব সেখানেও আপনি অংশগ্রহণ করতে পারবেন।

পরিশেষে প্রতি বছর শ্রেণি ও বিষয় ভিত্তিক শ্রেষ্ঠ শিক্ষক হিসাবে সম্মানিত করা হবে।

ধন্যবাদ

Translate »